Sunday, February 21, 2010

তনুজা ভট্টাচার্য্যের ২টি কবিতা

দ্বৈরথ

জেনেছি 'মৃত্যু এক রমনীর নাম'

তার বিরহকাতর আমি
হিরন্ময় ভুলে
দেখেছি নিবিড় রাতে
কোমল শাবক এসে ডুবে গেলে চাঁদিমার জলে ...

অপার্থিব আলো চোখে বসে আছি শতাব্দের পারে

জীবন বিস্ময় তার শতদ্রু বাঁধায় ।
তবুও গন্তব্য সেই
নির্মোহ সুন্দরের স্রোতে -

যে প্রেম নিয়তি
আমি সমর্পিত। তারও কাছে
সমূহ আকুতি....

মৃত্যু সুমহ !
আমি মুগ্ধতার ক্রীড়নক
সময়ের বাহুদ্বৈরথে


ঢাকা, ২৫ ডিসেম্বর, ২০০৯



আমার রক্তের দাগ

আমার রক্তের দাগ বহুদূরে চলে যাবে

যেখানে শিশুরা ...
গোধূলির ধুলো ওঠা পদক্ষেপে
ফিরে যাওয়া গৃহে,
আমরা যেখানে আসি মায়াময় আঁচলের গিঁটে

স্মৃতিমেঘ উড়ে উড়ে
অস্ফুট অতীতের দেহে

আমাদের ভবিষ্যত
রক্তময়
আমাদের দিন;
হোলির প্রমাদসুখে পূণ্যাচারী মানুষের ভীড়ে -

আমার রক্তের স্রোত
নির্বিকার ! কৃপাণের মুখে-
অচঞ্চল শান্ত চোখ,
আতরের ঘ্রাণে

আমার রক্তের দাগে
প্রসন্ন হাসির গৌরবে

আমার সন্তান এসে মুখ ঢাকে অনৃত আঁধারে

ঢাকা, ২৮ নভেম্বর, ২০০৯

No comments:

Post a Comment